একজন আদর্শ শিক্ষকের গুনাবলী
January 19, 2020
কিভাবে নিজের দক্ষতা বাড়াবেন
January 26, 2020
Spread the love

বর্তমানে যে কোন ইন্সটিটিউটের পলিটেকনিকের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং হওয়ার জন্য ইন্টার্নশিপ অত্যন্ত গুরুত্বপূর্ন বিষয়। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় যে, পলিটেকনিকের শিক্ষার্থীরা ইন্টার্নশিপ খুজতে গিয়ে অনেক ঝামেলার সম্মুখীন হয়, যার ফলে তাদের সেমিস্টার ড্রপ হওয়ার একটা সম্ভাবনা থেকে যায়, আর এই সেমিস্টার ড্রপ হওয়ার মানে হচ্ছে তাদের কাঙ্খিত ফলাফল থেকে বা কাঙ্খিত ডিগ্রি টি থেকে এক ধাপ পিছিয়ে যাওয়া। এই রকম একটি প্রেক্ষাপটে ড্যাফোডিল পলিটেকনিক ইন্সটিটিউট – স্কিল ডট জবস এর সহযোগীতায় প্রথম বারের মত আয়োজন করতে যাচ্ছে ইন্টার্নশিপ ফেস্ট ২০২০।

 

ইন্টার্নশিপ ফেস্টের মূল উদ্দেশ্য

এই ইন্টার্নশিপ ফেস্টের মূল উদ্দেশ্য হচ্ছে কম্পানিদের থেকে ইন্টার্নশিপ এনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এ পড়ছে এমন শিক্ষার্থীদের ইন্টার্নশিপের ব্যবস্থা করে দেওয়া। এই ইন্টার্নশিপ ফেস্টের মাধ্যমে ড্যাফোডিল পলিটেকনিক ইন্সটিটিউট নিজেদের শিক্ষার্থী ছাড়াও অন্যান্য পলিটেকনিকের শিক্ষার্থীদের ইন্টার্নশিপের ব্যবস্থা করে দিচ্ছে।

 

ইন্টার্নশিপের সুযোগ সৃষ্টি

ড্যাফোডিল পলিটেকনিক ইন্সটিটিউটের ইন্টার্নশিপ ফেস্টে দেশের সেরা ১০০ টি কম্পানিকে আমন্ত্রন জানানো হবে এবং তারা তাদের মত করে স্টল সাজাবেন। আমরা যদি ধরে নেই নিন্মে ১০ করে টি ইন্টার্নশিপ যদি প্রত্যেক টা কম্পানি আমাদের কাছে নিয়ে আসেন, তাহলে আমরা আশা করছি ১০০০ শিক্ষার্থীকে ইন্টার্নশিপের সুযোগ সৃষ্টি হবে এবং এই ইন্টার্নশিপের সুযোগ ড্যাফোডিল পলিটেকনিক ইন্সটিটিউট নিজেদের শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীরাও গ্রহন করতে পারবে।

 

ক্যারিয়ার সম্পর্কে সঠিক পথ প্রদর্শন

এই সেশনের আলোচনার বিষয় থাকবে তাদের সেক্টর অনুযায়ী কিভাবে অগ্রসর হওয়া যায়।

এর পাশাপাশি থাকবে-

  • ক্যfরিয়ার গাইড লাইনের জন্য কি কি করতে হবে
  • কিভাবে রিজুম তৈরি করবে
  • সিভি কিভাবে তৈরি করতে হয়
  • কিভাবে সিভি গুলোকে কম্পানির কাছে পাঠাতে হয়
  • কিভাবে ইন্টারভিউ দিতে হয়
  • ইন্টারভিউর বিভিন্ন নিয়ম, আচার আচরণ গুলো কি কি

এই বিষয় গুলোতেও বিভিন্ন উপদেশ মূলক সেশন থাকবে।

উপদেশ মূলক সেশন

এই সেশন বিভিন্ন কম্পানির এক্সপার্টদের আমন্ত্রন জানানো হবে তাদের একক উপদেশ মূলক সেশনের জন্য যে সেশন গুলো সম্পূর্ণ ফ্রি এবং যে কোনো পলিটেকনিকের শিক্ষার্থীরা এসব সেশনে অংশ গ্রহন করতে পারবে।

 

আমরা যদি সংক্ষেপে বলি কি কি থাকবে ইন্টার্নশিপ ফেস্টে-

পৃথক আলোচনার অধিবেশন

এই সেশনের মাধ্যমে চেষ্টা করা হবে , যে সকল শিক্ষার্থীরা ইন্টার্নশিপ ফেস্টে উপস্থিত থাকবে তারা যেন একজন অভিজ্ঞ ব্যক্তিদের  থেকে নির্দেশনা মূলক উপদেশ পায়।

বিভিন্ন কম্পানির দ্বারা বিভিন্ন স্টল

এই স্টলের মাধ্যমে কম্পানির প্রতিনিধিরা সরাসরি সিভি গ্রহন করবেন এবং যদি মনে করেন সে ইন্টার্নশিপের জন্য প্রস্তুত তাহলে সেই মুহূতেই ইন্টার্নশিপের সুযোগ করে দিবেন। অথবা যদি মনে করেন তাদের কে এই মুহূতে সুযোগ দেওয়া যাবে না তাহলে তাদের কে নিজ নিজ প্রতিষ্ঠানে ফিরে গিয়ে তাদের জন্য ইন্টারভিউর ব্যবস্থা করবেন।

একক বৈঠক

যে সকল শিক্ষার্থী বিভিন্ন কম্পানির অভিজ্ঞ ব্যক্তিদের থেকে একক ভাবে উপদেশ নিতে চায় তাদের জন্য একক বৈঠকের একটা সুযোগ করে দেওয়া হবে।

ধারনা করা যাচ্ছে যে ১৫ ফেব্রুয়ারী ২০২০ এই ইন্টার্নশিপ ফেস্টে , যারাই ইন্টার্নশিপের জন্য প্রস্তুত তারা প্রত্যেকেই আসবে , তারা প্রত্যেকেই আমাদের আমন্ত্রনে সাড়া দেওয়া সব কম্পানিদের সাথে কথা বলবে এবং তারা তাদের যোগ্যতার প্রমান দিয়ে ইন্টার্নশিপের সুযোগ গুলো গ্রহন করবে।

আমরা সবাই ড্যাফোডিল পলিটেকনিক ইন্সটিটিউটে পক্ষ থেকে ঐ সকল শিক্ষার্থীদের কে স্বাগতম জানাচ্ছি।

Comments are closed.