ডাটা অ্যানালাইসিসের গুরুত্ব

ডাটা অ্যানালাইসিসের গুরুত্ব

ডাটা অ্যানালাইসিসের গুরুত্ব

সহজ কথায়, ডাটা বিশ্লেষণ ব্যবসায়ের রেকর্ড পরীক্ষা করা ছাড়া কিছুই নয়। এর অর্থ আপনার গ্রাহকদের সম্পর্কে আরও বেশি অনুসন্ধান করা, তারা কী কিনছে এবং তারা কতটা ব্যয় করে পাশাপাশি তাদের পছন্দগুলি এবং ক্রয়ের অভ্যাসগুলি জানা । বিশ্বব্যাপী মিলিয়ন মিলিয়ন ব্যবসায়ী ভুলভাবে বিশ্বাস করে যে ডাটা বিশ্লেষণ জটিল কিছু এবং কেবলমাত্র অনলাইন ব্যবসায়কে বোঝায়। প্রকৃতপক্ষে, বেশিরভাগ মানুষ এটিকে নতুন প্রযুক্তি বলে বিশ্বাস করে যা শুধুমাত্র ইকমার্সের সাথে সংযুক্ত। তবে এই সমস্ত বিশ্বাস আসলে ভুল, প্রতিটি ব্যবসায়ের সাফল্যের জন্য ডাটা বিশ্লেষণ গুরুত্বপূর্ণ। এবং শতাব্দী ধরে পৃথিবীতে ডাটা বিশ্লেষণ বিদ্যমান। প্রাচীন ব্যবসায়ী এবং বণিকরা তাদের গ্রাহকদের একটি রেকর্ড রেখে এবং পর্যাপ্ত স্টক নিশ্চিত করে ডাটা বিশ্লেষণ করতেন তারা জানতেন কোথায় এবং কী কী বিক্রি হবে। এবং কখনও কখনও, তারা আরও লাভের জন্য দূর দেশে ভ্রমণ করতেন।

ডাটা বিশ্লেষণ আপনাকে স্থানীয় বা দূরবর্তী বাজারের প্রয়োজনীয়তা পূরণের জন্য পণ্য বা পরিষেবা লাইনের উদ্ভাবন করতে সহায়তা করে। শুধুমাত্র পণ্য বিশ্লেষণের মাধ্যমে একটি পাইপ লাইন সম্প্রসারণ সম্ভব। কারণ আপনি খুঁজে পেতে পারেন কেন লোকেরা একটি নির্দিষ্ট পণ্য পছন্দ করে এবং নির্দিষ্ট পরিমাণ অর্থ দিতে আগ্রহী। ডাটা বিশ্লেষণ আপনাকে ফ্রিকোয়েন্সিগুলির একটি পরিষ্কার চিত্র দেয় যেখানে মানুষের চাহিদা সম্পর্কে পরিষ্কার ধারনা পাওয়া যায়। আপনার কাছে যখন কোনও দূরবর্তী অবস্থানের জনসংখ্যার চিত্র এবং তাদের প্রয়োজনীয়তার স্পষ্ট চিত্র থাকবে, তখন নির্দিষ্ট  পণ্য বা পরিষেবা দিয়ে সেই বাজারে প্রবেশ করা সম্ভব। আপনার অনলাইনে ব্যবসা বা অফলাইন যাই হোক না কেন, ডাটা বিশ্লেষণ আপনাকে প্রতিটি গ্রাহককে আকর্ষণ করতে কতটা অর্থ ব্যয় করছে তা বুঝতে সহায়তা করে।

তদুপরি, আপনার প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়ে থাকার জন্য আপনাকে বিশেষ দক্ষতা সম্পন্ন ডাটা ইঞ্জিনিয়ারদের  প্রয়োজন হতে পারে। ডেটা বিশ্লেষণ আপনাকে নিকটতম প্রতিদ্বন্দ্বীদের সাথে আপনার ব্যবসায়ের পারফরম্যান্স তুলনা করতে সহায়তা করে।

ডাটা ইঞ্জিনিয়াররা একটি সংস্থা বা প্রতিষ্ঠানের মধ্যে ডাটা ইকোসিস্টেমের সমস্ত ক্ষুদ্র ক্ষুদ্র অংশকে সংযুক্ত করে। উদাহরণসরূপ –

১। ব্যবহারযোগ্য অবস্থায় অ্যাপ্লিকেশন এবং সিস্টেমগুলি থেকে ডাটা অ্যাক্সেস, সংগ্রহ, নিরীক্ষণ করা।

২। নির্ভরযোগ্য ডাটাবেস তৈরি এবং রক্ষণাবেক্ষণ।

৩। ডাটা পাইপলাইন তৈরি করা।

৪। সমস্ত ডাটা সিস্টেম নিরীক্ষণ এবং পরিচালনা করা (স্কেলাবিলিটি, সুরক্ষা ইত্যাদি) ।

৫। স্কেলযোগ্য পদ্ধতিতে ডাটা বিজ্ঞানীদের আউটপুট বাস্তবায়ন করা ।

 

উপরের তালিকাভুক্ত সমস্ত কিছু করার জন্য একটি বিশেষ দক্ষতার প্রয়োজন হয় সেটা হল প্রোগ্রামিং। সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং প্রোগ্রামিংয়ের একটি শক্তিশালী ভিত্তি ডাটা ইঞ্জিনিয়ারদের সরঞ্জাম।

YouTube player

 

যেহেতু আপনি দেখতে পাচ্ছেন, কেন প্রতিটি ব্যবসায়ের জন্য ডেটা বিশ্লেষণ গুরুত্বপূর্ণ এবং এর কয়েকটি শীর্ষ কারণ। পৃথিবীতে বাণিজ্যের প্রাথমিক স্তর থেকেই ব্যবসায়ীরা বিভিন্ন উপায়ে ডেটা বিশ্লেষণ করে এসেছে। যাইহোক, এই আধুনিক যুগে, আমরা ডেটা বিশ্লেষণের জন্য অনলাইন ভিত্তিক ডাটাবেজ ব্যবহারের মাধ্যমে  আমাদের কাজ সহজে সম্পাদন করা  এবং আমাদের ব্যবসায় আশানুরূপ ফলাফল পাওয়ার ক্ষেত্রে উপকৃত হতে পারি ।

 

লেখক,

অভিজিত রায়

ইন্সট্রাক্টর

কম্পিউটার টেকনোলজি

ড্যাফোডিল পলিটেকনিক ইন্সিটিউট

Comments are closed.