অনলাইন স্টুডেন্টস-প্যারেন্টস-টিচার্স-কংগ্রেসের ৩য় দিন
April 1, 2020
ক্যারিয়ারের শুরু ইন্টার্নশিপ থেকেই
April 29, 2020
Spread the love

 

যখনি আমাদের কাছে নেগোসিয়েশন ওয়ার্ড টি আসে তখনই আমাদের মধ্যে কেমন যেন একটা  যুদ্ধে নামার মত মানসিকতা তৈরি হয়। তাই বেশির ভাগ এক্সপার্টরাই বলেন, যে এই মাইন্ড সেট বা এই মানসিকতা-টাকে যদি একটু শিফট করে যদি উইন উইন করা যায় বা কোন একটা প্রবলেমের ক্রিয়েটিভ সল্যুশন বের করার জন্য নেগোসিয়েশনে নেমেছি এই মানসিকতা যদি আনা যায় তাহলে “Why I fail in negotiation” এর উত্তর পাওয়া যাবে।

নেগোসিয়েশন ফেইল করার একটি বড় কারন হচ্ছে Rush বা তাড়াহুড়া করা। এই Rush বা তাড়াহুড়া করার একটা কারন হতে পারে আমার কাছে পর্যাপ্ত পরিমান রিসার্চ নেই, নেগোসিয়েশন পার্টনারের সম্পর্কে আমরা পর্যাপ্ত পরিমান রিসার্চ নাই অথবা প্রবলেম সম্পর্কে আমরা রিসার্চ নাই।

আর দ্বিতীয়ত আমার টাইম ম্যানেজমেন্টের প্রবলেম। আমার এই  টাইম ম্যানেজমেন্ট প্রবলেমের কারনে আমি তাড়াহুড়া করছি, রিসার্চ কম থাকার কারনে আমি তাড়াহুড়া করছি এবং যার কারনে আমি নেগোসিয়েশনে ফেইল করছি।

তাই আমরাদের Rush বা তাড়াহুড়াকে এভয়েড করতে হবে। Rush বা তাড়াহুড়াকে যদি এভয়েড করা যায় তাহলে তিনটা জিনিস গুরুত্বপূর্ণ, যেমন –

  1. আমার যে নেগসিয়েশন পার্টনার তার সম্পূর্ণ এটেনশন আমি পাচ্ছি কিনা
  2. তার সাথে আমর কানেক্টিভিটি তৈরি হয়েছে কিনা এবং
  3. কানেক্টিভিটি তৈরি করার জন্য আমাকে কিছু ডায়াগনস্টিক কোশ্চেন করতে হবে। ডায়াগনস্টিক কোশ্চেনের আরেকটি ফর্ম হচ্ছে 5W1H যা আমরা প্রায় সবাই জানি।

নেগোসিয়েশন সব সময়ই সাক্সেস নাও হতে পারে, নেগোসিয়েশন তখনই সাক্সেস হয় যখন কোন কনফ্লিক্ট আসে বা কোন সমস্যার সম্মুখীন হই অথবা সিদ্ধান্ত গ্রহনের সময় কোন জায়গায় ন না মিলে। সেই জায়গাতেই নেগোসিয়েশন করা হয়। তারমানে নেগোসিয়েশন কিন্তু যুদ্ধ নয়! নেগোসিয়েশন মানে তাড়াহুড়া নয়! যদি এই তিনটা জিনিস ফলো করা যায় আর যদি তাড়াহুড়াটাকে দূর করা যায় তাহলে আপনি কখনোই নেগোসিয়েশন ফেইল করবেন না।

সংগ্রহ:
কে এম হাসান রিপননির্বাহী পরিচালকবাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউটLink: https://www.facebook.com/riponison/videos/524232458175996/

 

 

Comments are closed.