ইন্টার্ভিউয়ের ক্ষেত্রে দুই ধরনের স্কিল বা দক্ষতা থাকা গুরুত্বপূর্ন
March 28, 2020
Webinars For Bangladesh – দুস্থদের সহায়তায়
March 28, 2020
Spread the love

 

কমিউনিকেশন বা যোগাযোগ প্রায় সবাই এই বিষয় নিয়ে চিন্তিত কারন অধিকাংশ মানুষই এই জায়গাতে ফেইলার হয়। আমাদের জীবনের শতভাগ নির্ভরশীল হচ্ছে যোগাযোগে। এই যোগাযোগ হতে পারে লিখে, বলে, শুনে অথবা ইশারায়। কিন্তু বেশির ভাগ সময়ই দেখা যায় এই কমিউনিকেশন বা যোগাযোগ আমাদের অসচেতনাতার কারনে ফেইল হচ্ছে এবং কেন ফেইল হচ্ছে আমরা যদি এটা নিয়ে গুগল, টুইটার, লিংকইড ইনে অভিজ্ঞ বাক্তিদের সাথে কথা বলি, দেখবেন বেশির ভাগ সময় অভিজ্ঞ বাক্তিরাই বলবেন ‘’কমিউনিকেশন ফেইলার হয় কারন আমরা সবাই তৎপর থাকি উত্তর দেওয়ার জন্য।“

আমাদের কাছে কোনো সময় থাকে না অন্য বাক্তির কথা শোনার জন্য, আমাদের কাছে সময় থাকে না অন্য বাক্তি কোনো প্রশ্ন করার জন্য  এবং আমরা জানিওনা কিভাবে একটাকোয়ালিটি কোশ্চেন করতে হয়। কারন কমিউনিকেশনের বড় দুটি অংশ এক হল প্রশ্ন করা এবং অপরটি হল উত্তর দেওয়া। এখন আমরা যদি প্রশ্ন না করে সব সময় উত্তর দেওয়ার জন্য তৈরি থাকি বা কমিউনিকেশনের আরেকটা গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে শুনতে হবে।

কমিউনিকেশনের এই যে প্রিন্সিপাল বেশির ভাগ এক্সপার্টরাই বলেন ৮০% শুনতে হবে এবং ২০% বলতে হবে । কিন্তু আমরা তো তৎপর ৮০ ভাগ বলবো এবং ২০ ভাগ শুনবো। অনেক ক্ষেত্রে ২০% এর রুল ও আমরা মানি না, মানে আমরা ২০% ও শুনি না । তারমানে আমরা যদি সমগ্র কমিউনিকেশনের ১০০% এর ১০০% ই বলার পিছনে সময় দেই তাহলে কিন্তু আমরা যে নির্দিষ্ট উদ্দেশ্য শুনতে বলে সেইতা কিন্তু  অর্জন করা সম্ভব হবে না এবং অর্জন না হওয়ার কারনে কখনই কানেক্টিং পয়েন্ট এ যাওয়া যাবে না । তারমানে আমরা যদি ওয়ান টু ওয়ান , ওয়ান টু ম্যানি , ম্যানি টু ম্যানি কমিউনিকেশন করি, সে ক্ষেত্রে প্রত্যেকেরই একটা কমন প্লেসের দরকার হয় , যে জায়গাটাতে এসেই সবাই মিট করবে এবং এগ্রী করবে, যেহেতু আমাদের কাছে সময় নেই এবং আমরা উত্তর দেওয়ার জন্য তৈরি থাকি তাই আমাদের কমিউনিকেশন ফেইল হয়।

আমরা যদি আমদের কমিউনিকেশনে  উন্নত করতে চাই চাকরী ক্ষেত্রে অথবা ব্যবসা ক্ষেত্রে তাহলে আমাদের প্রাকটিস করতে হবে-

  • শুনতে হবে
  • প্রশ্ন করতে হবে

যদি আমরা বিশ্বাস করে থাকি “practice makes a man perfect বা অনুশীলনে সবই সম্ভব” তাহলে আমাদের কমিউনিকেশন সফল হবে কারণ আমরা প্রশ্ন করতে পারব এবং শুনতে পারব। আর আমরা যত বেশি শুনব তত বেশি কমন পয়েন্ট আসবে এবং কানেক্ট করতে পারব।

সংগ্রহ:
কে এম হাসান রিপন, নির্বাহী পরিচালক, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট

Link: https://www.facebook.com/bsdibd/videos/554183525357434/

Comments are closed.