বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র

আসুন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র সম্পর্কে জানি

আসুন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র সম্পর্কে জানি

ভোরের ঘুম থেকে ওঠার পর থেকে ঘুমাতে যাওয়া পর্যন্ত প্রতি ক্ষেত্রেই আমরা বিদ্যুৎ ব্যবহার করি কিন্তু এই বিদ্যুৎ কোথা থেকে উৎপাদন হয়, কিভাবে উৎপাদন হয়, এই বিষয়গুলো আসুন আমরা জানি আজকের আলোচনা থেকে।

বিদ্যুৎ কেন্দ্র কী?

একটি বিদ্যুৎ কেন্দ্র একটি শিল্পপ্রতিষ্ঠান যা যান্ত্রিক শক্তিকে থেকে বিদ্যুৎ উৎপাদন করে। বেশিরভাগ বিদ্যুৎ কেন্দ্রগুলি এক বা একাধিক জেনারেটর ব্যবহার করে যা যান্ত্রিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে যাতে সমাজের বৈদ্যুতিক প্রয়োজনের জন্য বৈদ্যুতিক গ্রিডকে বিদ্যুৎ সরবরাহ করতে পারে।

প্রায় সমস্ত বিদ্যুৎ কেন্দ্রের  একটি জেনারেটর, একটি ঘূর্ণমান মেশিন আছে যা চৌম্বকীয় ক্ষেত্র এবং কন্ডাক্টরের মধ্যে আপেক্ষিক গতি তৈরি করে যান্ত্রিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত করে।

শক্তি উৎপাদনের উপর ভিত্তি করে বিভিন্ন ধরণের বিদ্যুৎ কেন্দ্র

  • পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র
  • ডিজেল বিদ্যুৎকেন্দ্র
  • কয়লা বিদ্যুৎকেন্দ্র
  • সৌর বিদ্যুৎকেন্দ্র
  • বায়ু শক্তি কেন্দ্র

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলি জলকে বাষ্পে পরিণত করতে চুল্লিগুলির তাপ ব্যবহার করে।তারপরে বাষ্পটি একটি টারবাইনের মাধ্যমে প্রেরণ করা হয়, যার সাহায্যে একটি জেনারেটরের চলাচল তৈরি করে, যার ফলে বিদ্যুৎ উৎপন্ন হয়।

 

ডিজেল বিদ্যুৎকেন্দ্র

যখন জ্বালানি হিসেবে ডিজেল ব্যবহার করা হয় এবং এই জ্বালানি ব্যবহার করে প্রাইম মুভার কে ঘোরানো হয় এবং বিদ্যুৎ উৎপন্ন করা হয় তখন তাকে ডিজেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বলে ।এটি সাধারণত কম বিদ্যুৎ প্রয়োজন হয় এরকম জায়গায় স্থাপিত হয় এবং অনেক সময় আমরা শিল্প কলকারখানা,ব্যবসাপ্রতিষ্ঠান এবং বিভিন্ন মার্কেটে এটি ব্যবহার করে থাকি।

 

 

 

কয়লা বিদ্যুৎকেন্দ্র

একটি কয়লা বিদ্যুৎ কেন্দ্রটি একইভাবে কাজ করে, তবে বাষ্প তৈরির জন্য পারমাণবিক চুল্লি গরম করার জল এর পরিবর্তে জ্বলন্ত কয়লা থেকে উত্তাপটি স্টিম টারবাইনকে শক্তি দেয়।

সৌর বিদ্যুৎকেন্দ্র

এখন আমরা জানবো একটি সৌরবিদ্যুত কেন্দ্র। এই ধরণের বিদ্যুৎকেন্দ্রটি  বিদ্যুতে রূপান্তর করতে সূর্যের শক্তি ব্যবহার করে।এটি ফটোভোলটাইক বা পিভি প্যানেল ব্যবহার করে অর্জন করা হয়, যা বেশ কয়েকটি সেমিকন্ডাক্টর কোষ থেকে তৈরি যা সূর্যের তাপীয় শক্তি দ্বারা উষ্ণ হয়ে গেলে ইলেকট্রনগুলি প্রকাশ করে।

সৌর শক্তি বিদ্যুৎ উৎপাদনের অন্যতম উপায় সৌর প্যানেল । সৌর প্যানেলগুলি গ্রিডের সাথে সংযুক্ত হয়ে যায় এবং একটি তাপ বিদ্যুৎ কেন্দ্রের সংস্থার পরিপূরক হিসাবে ব্যবহার করা যেতে পারে।এগুলি ঘরোয়া পরিবেশেও ব্যবহার করা যেতে পারে এবং ব্যাটারিগুলির সাহায্যে কোনও জীবাশ্ম জ্বালানী না পোড়ানো ছাড়িয়ে পরিবারের জ্বালানি খরচ হ্রাস করতে পারে।

বায়ু শক্তি কেন্দ্র

সবশেষে আমরা জানবো উইন্ড পাওয়ার প্ল্যান্ট সম্বন্ধে।উইন্ড পাওয়ার প্লান্ট বা উইন্ড টারবাইনগুলি জেনারেটরকে ব্লেডের সাথে সংযুক্ত করে বায়ু থেকে তাদের শক্তি অর্জন করে।বায়ু দ্বারা সৃষ্ট ব্লেডগুলির আবর্তনশীল আন্দোলন, একটি জেনারেটরকে শক্তি দেয়।

সৌরশক্তির মতো এগুলি শক্তি জীবাশ্ম জ্বালানী না পোড়ানো ছাড়িয়ে বিদ্যুৎ উৎপাদন করে।, তবে কার্যকরভাবে কার্যকর করতে আরও অনেক বেশি হার্ডওয়ারের প্রয়োজন হয় এবং আরও অনেকগুলি অংশ ব্যর্থ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

পরিশেষে বলতে চাই আরো কয়েকটি মাধ্যমে  বিদ্যুৎ উৎপাদন করা যায় কিন্তু সেগুলো ব্যাপকহারে প্রচলিত নয়।আমি অতি সংক্ষিপ্ত ভাবে বিষয়গুলো বোঝানোর চেষ্টা করেছি এই বিষয়গুলোকে ব্যাপকহারে জানতে অবশ্যই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়াশোনা করা দরকার।

 

লিখেছেন

মোঃ শফিকুল ইসলাম মিলন

ইন্সট্রাক্টর

ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্ট

ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট

Tags: No tags

Comments are closed.