লক্ষ্য যদি হয় প্রোগ্রামার

লক্ষ্য যদি হয় প্রোগ্রামার

নতুন যারা প্রোগ্রামিং শুরু করেছে বা শুরু করতে চায় তাদের সবার কিছু কমন প্রশ্ন থাকে, তা হল কি ভাবে প্রোগ্রামিং শুরু করবো এবং  কোথা থেকে কি কি ধাপ ফলো করে সামনের দিকে আগাবো।

ধাপ :

প্রথম ধাপ হল  ল্যাঙ্গুয়েজে (ভাষায়) ঠিক করা।  প্রোগ্রামিং এর অনেক  ল্যাঙ্গুয়েজে (ভাষায়) আছে (যেমন- প্রোগামিং সি , সি++, জাভা, পাইথন, সি# ইত্যাদি ) । আমি মনে করি প্রথমে সি দিয়ে প্রোগ্রামিং শুরু করা ভাল । কারন প্রোগ্রামিংয়ের মৌলিক বিষয়গুলো বোঝার জন্য সি  অনেক সহায়ক । আর ডাটা স্ট্রাকচার আলগোরিথম বা  অপারেটিং সিস্টেম ভালো বুঝার জন্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সি টা  খুব কার্যকারী।

ধাপ :

কোথা থেকে শিখব- নতুনদের জন্য বই পড়া , অনলাইন ভিডিও টিউটোরিয়াল এছাড়া অনলাইন কমপ্লিট ভিডিও কোর্স  দেখা কেননা এখানে exercise দেওয়া থাকে।

আমি মনে করি URI OJ দিয় শুরু করা বিগিনারদের জন্য ভাল। এখন URI OJ রেজিস্ট্রেশন করে ওই জাজ এর বিগিনার ক্যাটাগরির যে প্রবলেম গুলা আছে সে গুলা থেকে মোটামোটি ১০০-১২০ টি প্রবলেম এর সমাধান করতে হবে তাহলে আপনার বেসিক জিনিস গুলো ক্লিয়ার হয়ে যাবে। এছাড়া আরও কিছু অনলাইন জাজ আছে সাথে সেগুলার বিগিনার প্রবলেম গুলো সল্ভ করতে পারেন ।

ধাপ — ৩ :

প্রাকটিস প্রাকটিস মোর প্রাকটিস । কোডিং কপি করা যাবে না । প্রোগ্রামিং প্রবলেম স্লভ করতে হবে । খুব অলস হতে হবে তবে সেটা কম্পিউটারের সামনে বসে কোডিং করার জন্য।

প্রাকটিসের মাধ্যমে আপনার প্রোগ্রামিং এর বেসিক জিনিস গুলো জানা হয়ে যাবে এবং আপনি বেসিক প্রবলেম গুলোর সমাধান করতে পারবেন । তাই এখন আপনাকে আরও কিছু অনলাইন জাজ এর সাথে পরিচিত হতে হবে এবং সেগুলোর প্রবলেম আপনাকে অনুশীলন করতে হবে।এছাড়া কিছু জাজে নিয়মিত অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হয় সেগুলাতে নিয়মিত অংশগ্রহণ করতে হবে।

ধাপ — ৪ :

এখন আপনাকে ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম এর বেসিক বিষয়-গুলো জানতে হবে (Sorting, Searching, Array, Linked List, Stack, Queue, Tree, BFS, DFS) । ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম জানার জন্য বাংলায় সব থেকে ভাল টিউটোরিয়াল হল তামিম শাহরিয়ার সুবিন ভাই এর ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম টিউটোরিয়াল সিরিজ ।

আপনি যদি এই পথটুকু পাড়ি দিয়ে আসতে পারেন তাহলে সামনের দিকে যাওয়ার পথ আপনি নিজে নিজে পেয়ে যাবেন । তবে জীবনের যেকোন কিছু করতে চাইলে নিয়মিত লেগে থাকাটা অত্যন্ত জরুরী। এইটা সবকিছুর ক্ষেত্রে প্রযোজ্য। আপনি প্রোগ্রামিং শিখতে চান অথবা সিক্স প্যাক বডি বানাতে চান অথবা তূখোড় বক্তা হতে চান কোনটাই আপনি একদিনে হতে পারবেন নাহ অথবা একবেলার চেষ্টায় করতে পারবেন না।
নির্দিষ্ট লক্ষ্য ঠিক করে প্রতিদিন অল্প অল্প করে আপনাকে আপনার অভীষ্ঠ লক্ষ্যের দিকে এগিয়ে যেতে হবে আর এই পথ কখনও সুখকর হবেনা। কখনও আপনার বাঁধা হবে অলসতা, কখনও বা পারিবারিক সমস্যা,কখনও বা মানসিক অস্থিরতা অথবা অহেতুক টেনশন আবার কখনও বা আপনার শত্রুদের নিপীড়ণ, এরকম অনেক কিছুই হতে পারে এই পথে। কিন্তু একবার যখন আপনি বের হয়েছেন সুতরাং, দাঁত কাঁমড়ে ধরে আপনাকে নির্ভয়ে লক্ষের দিকে এগিয়ে যেতে হবে, পথে যাই আসুক না কেন, তবেই আপনি আপনার লক্ষে পৌছতে পারবেন।
জীবন কাঊকে কোন কিছু এমনি এমনি দেয়না, অনেক স্বাধনা, ত্যাগ , তিতিক্ষা আর অধ্যাবসায় দিয়ে জীবনের কাছ থেকে আদায় করে নিতে হয়।

 

নিজের লক্ষ্য ও স্বপ্নকে আপনার আত্মার সন্তান হিসেবে লালন করুন, এগুলোই আপনার চূড়ান্ত সাফল্যের নকশা হবে ।

– নেপোলিওন হিল

 

 

Mst. Sathi Akter

Instructor of Computer Technology

Daffodil Polytechnic Institute

Tags: No tags

Comments are closed.