নেতৃত্ব
February 9, 2020
চাকরীর বা ইন্টারভিউয়ের ক্ষেত্রে যে দুই ধরনের দক্ষতা থাকা জরুরী
March 3, 2020
Spread the love

টিমওয়ার্ক বলতে বোঝায় সম্মিলিত দলের প্রচেষ্টা। টিমওয়ার্কের মাধ্যমে যে কোনো কঠিন কাজ অতি সহজেই করা সম্ভব। এর মাধ্যমে বিভিন্ন বড় বড় সমস্যার সমাধান করা সম্ভব। মূল কথা সাফল্য পেতে ব্যক্তিজীবন থেকে শুরু করে কর্মজীবন পর্যন্ত প্রয়োজন টিমওয়ার্ক। টিমওয়ার্কের মাধ্যমে যে কোনো কঠিন কাজ অতি সহজেই করা সম্ভব।

TEAM WORK বা দলগতভাবে কাজ করার প্রকারভেদ

 ১.  কার্য নির্বাহী দল

 ২. আত্ম নিয়ন্ত্রিত

 ৩. সমান্তরাল দল

 ৪. প্রকল্প দল

 ৫. ব্যবস্থাপনা দল

১. কার্য নির্বাহী দল
কার্য নির্বাহী দলগুলো হচ্ছে যারা সংগঠনের জন্য পণ্য উৎপাদন বা সেবাগুলো অবিরত ভাবে প্রদান করার জন্য দায়িত্ব প্রাপ্ত। তাদের সদস্যপদ সাধারণত স্থায়ী, সচরাচর পূর্ণ সময় এবং উত্তমভাবে নির্ধারিত।
এই দলগুলো ঐতিহ্যগত ভাবে একজন কর্মকর্তা দ্বারা নির্দেশিত হয় যিনি আদেশ দেন কি কাজ সম্পন্ন করতে হবে, ইহা কে করবে এবং কোন পদ্ধতিতে ইহা কার্যকর হবে।
কার্য নির্বাহী দলগুলো কার্যকারীভাবে প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগ গুলোতে ব্যবহৃত হয়, যেমন খনন কাজে, পোশাক শিল্পে এবং সেবামূলক বিভাগগুলোতে এবং হিসাব রক্ষণ যা হিসাব নিরীক্ষার ক্ষেত্র গুলোতেও ব্যবহার করা হয়।

২. আত্ম নিয়ন্ত্রিত
আত্ম-নিয়ন্ত্রিত নির্বাহী দলগুলোর সদস্যরা সংগঠনের প্রতিটি আলাদা আলাদা কাজে অসংখ্য অবদান রাখে এবং একটি তাৎপর্যময় সুবিধাজনক অবস্থা তৈরী করে। এই নির্বাহী দলগুলো দৃঢ় সংকল্প থাকে যাতে তারা তাদের প্রতিষ্ঠান কিংবা সংগঠনের বাধ্যতামূলক উদ্দেশ্যগুলোসঠিক ভাবে সম্পন্ন করতে পারে।
তারাতাদের উদ্দেশ্য সফল করার উপায় এবং পন্থা সম্পর্কে সুনিশ্চিত জ্ঞান রাখে এবং দলের সবাই একই সিদ্ধান্তের উপর বিশ^সী এবং স্থির থাকে। তারা তাদের কাজের সফলতা আনতে পারবে এই বিষয়ে সকলেই দৃঢ় বিশ^সী থাকা।
আত্ম- নিয়ন্ত্রিত নির্বাহী দলগুলো তাদের দায়িত্বগুলো নিশ্চিত করে যেমন তাদের নিজস্ব কাজের পদ্ধতিগুলোর পরিকল্পনা, অনুসূচি, সংগঠিত করা, নির্দেশিত করা, নিয়ন্ত্রণ করা এবং পরিমাপ করা।

৩. প্যারালাল দল বা সমান্তরাল দল
প্যারালাল দল বা সমান্তরাল দল মূলত প্রতিষ্ঠানের নিয়মিত কার্য সম্পাদনের জন্য নির্ধারিত দল নয়। এই দল প্রতিষ্ঠানের নিয়মিত কার্য সম্পাদনের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে গড়ে উঠে। প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাদের সিদ্ধান্তে এবং তাদের সুপারিশ করা ব্যাক্তিদের নিয়ে বিভিন্ন সমস্যা সমাধানের জন্য গঠিত হয় এবং তাদের সীমিত স্বীকৃতী প্রদান করা হয় এবং পুনঃনিরীক্ষন এবং অগ্রগতির জন্য কার্যকর হয়।
সমান্তরাল দলগুলো লোকজনকে কার্য সম্পাদনের জন্য বিভিন্ন কাজের এককগুলো বা জায়গাগুলো হইতে একত্রিত করে যা নিয়মিত সংগঠনটি উত্তমভাবে কার্যকর করতে পারে না। এই দলগুলোকে সীমিত কর্তৃত্ব দেওয়া হয় এবং সংগঠনের উচ্চ পর্যায়ে কেবল স্বতন্ত্রদের নামগুলো সুপারিশ করতে দেওয়া হয়।
সমান্তরাল দলগুলো সমস্যা সমাধানের জন্য প্রয়োগ হয় এবং পুনঃনিরীক্ষণ বা অগ্রগতির জন্য প্রয়োজন হলে কার্যকর করা হয়। সমান্তরাল দলগুলোর উদাহরণ হচ্ছে গুণমান চক্রগুলো, কার্য সম্পাদনকারীগণ, গুণমান বর্ধক দলগুলো, কর্মচারী সংযুক্ত দলগুলো। সমান্তরাল দলগুলোর কার্যকারিতা প্রমাণ হয় তাদের অবিরত প্রয়োগ দ্বারা এবং সংগঠনের মধ্যে সম্প্রসারিত হলে যাতে তারা তাদের গুণমান বর্ধক কাজগুলোর সক্ষমতা বৃদ্ধি করতে পারে এবং আরও কর্মচারীদের সংযুক্ত করতে পারে।

৪. প্রকল্প দলগুলো
প্রকল্প দল হচ্ছে একটি সংগঠন যা এশটি সীমিত সময়ের জন্য প্রতিষ্ঠানের জন্য নতুন পণ্য এবং সেবা উৎপাদন করে । এই দলটি গঠিত হয় একটি নির্দিষ্ট প্রকল্প সম্পন্নের জন্য, একটি সময়ের জন্য অথবা সেই প্রকল্প সম্পন্ন হওয়ার সময়সীমার জন্য। এই নতুন পণ্যের বা সেবার মেধাস্বত্ব সেই সংস্থার কাছে থাকে যারা ইহা তৈরী করে। এই দলগুলোর কার্য ভিন্ন ধরনের হতে পারে যা কাজের ধরনের ওপর নির্ভর করে, যেমন চলতি একটি প্রকল্পের জন্য সম্পূর্ণ নতুন ধারণা বা পরিকল্পনা তৈরী করা। প্রকল্প দলগুলো তাদের সদস্যদের জ্ঞান এবং পূর্ণ দক্ষতার ওপর নির্ভর করে।

৫. ব্যবস্থাপনা দলগুলো
ব্যবস্থাপনা দলগুলো হচ্ছে একটি সংগঠন বা প্রতিষ্ঠানে বিভিন্ন প্রকল্পগুলো এবং কাজগুলো চলাকালীন একটি বিভাগ যাদের দায়িত্ব হচ্ছে সমন্বয় করা এবং নির্দেশনা দেওয়া। বিভিন্ন কার্যের কৌশলগত দিকগুলো বা আরম্ভ গুলোর দায়িত্ব থাকে ব্যবস্থাপনা দলগুলোর ওপর। ব্যবস্থাপনা দলগুলো বিভাগের সম্পূর্ণ অবদানের জন্য দায়ী। তাদের তত্ত্বাবধানে থাকে কর্মীদের প্রতিদিনের কাজ, বিভিন্ন কার্যের নির্দেশ প্রদান এবং কর্মীদের ওপর নজরদারি। এই দলগুলোর কর্তৃত্ব নির্ভর করে সংগঠন বা প্রতিষ্ঠানের সাংগঠনিক ছকের সদস্যদের পদ অনুযায়ী। এই ব্যবস্থাপনা দলগুলো গঠিত হয় বিভিন্ন বিভাগের ব্যবস্থাপকদের থেকে- যেমন বাজারজাতকরণের সহ-সভাপতি, কার্য সম্পাদনের সহকারী পরিচালক।

Comments are closed.