বিদ্যুৎ আবিস্কারের ইতিহাস?,

বৈদ্যুতিক পাখার গতি এবং বিদ্যুৎ বিলের সম্পর্ক

 

উপরের এই বিষয়টি পরিস্কার ভাবে বোঝার জন্য কয়েকটি বিষয়ে আমাদেরকে সামগ্রিক ধারণা থাকতে হবে আমি প্রথমে এই বিষয়গুলো ধারনা দেবার চেষ্টা করছি।

বিদ্যুৎ কী?

বিদ্যুৎ  এক প্রকার শক্তি যেটা আমাদের কাজ করার সামর্থ্য যোগায়।শক্তির এসআই ইউনিট ওয়াট যা প্রতি সেকেন্ডে জোলস। কখনও কখনও মোটর গাড়ি এবং অন্যান্য মেশিনের শক্তি হর্স পাওয়ার (এইচপি) এর ক্ষেত্রে দেওয়া হয়, যা প্রায় 745.7 ওয়াটের সমান।

 

ইলেকট্রিক রেগুলেটর

ভোল্টেজ নিয়ন্ত্রক, কোনও বৈদ্যুতিক ডিভাইস যা গ্রহণযোগ্য সীমাতে কোনও পাওয়ার উত্সের ভোল্টেজ বজায় রাখে। ভোল্টেজ নিয়ন্ত্রকের নির্ধারিত পরিসরের মধ্যে ভোল্টেজগুলি রাখতে প্রয়োজন যা সেই ভোল্টেজ ব্যবহার করে বৈদ্যুতিক সরঞ্জামগুলি সহ্য করতে পারে।

YouTube player

 

ইলেকট্রিক ফ্যান

ইলেকট্রিক ফ্যান হলো এমন একটি যন্ত্র যা ইলেকট্রিক্যাল এনার্জি গ্রহণ করে আমাদেরকে মেকানিক্যাল এনার্জি প্রদান করে।আরও সহজভাবে যদি আমি বলি তাহলে বলতে পারি ফ্যান বিদ্যুৎ শক্তি গ্রহণ করে আমাদেরকে বাতাস প্রদান করে।

বৈদ্যুতিক ফ্যান এর গতি

একটি দৃশ্যপট কল্পনা করুন ।মনে করুন আপনি রাস্তায় দৌড়াবেন ।এখন দৌড়াতে গেলে আপনার এনার্জি প্রয়োজন হবে ।তাই আপনি এনার্জি ডিংক খেয়ে নিলেন ।এনার্জি ড্রিংক খেয়ে আপনি সহ জোরে দৌড়াতে লাগলেন ।এখানে বলে রাখি রাস্তাটা কিন্তু মসৃণ নয়।এক্ষেত্রে আপনার গতি নিয়ন্ত্রণের জন্য কাজ করছে রাস্তার প্রকৃতি।বৈদ্যুতিক ফ্যান বিদ্যুৎ ও রেগুলেটরের সম্পর্কটাও এরকমই।

 

একটি পাখায় একটি বৈদ্যুতিক মোটর এবং কয়েকটি ধাতব প্লেট সাধারণত তিনটি সংযুক্ত থাকে ।যখন আমরা একটি পাখার সুইচ অন করি তখন ভোল্টেজের পার্থক্যের জন্য মটরির মধ্য দিয়ে বিদ্যুৎ যায় এবং তার ফলে পাকাটি ঘুরতে থাকে ।যেমনটি এনার্জি ড্রিংক খেয়ে আপনি সজোরে দৌড়াচ্ছিলেন ।নিয়ন্ত্রক বা রেগুলেটর মোটরের ভোল্টেজ এর নিয়ন্ত্রণ করে এবং মটর এর মধ্য দিয়ে প্রবাহিত বিদ্যুৎ এর পরিমাণ কমিয়ে বা বাড়িয়ে দেয় ।ঠিক যেভাবে অমসৃণ রাস্তার প্রকৃতির কারণে গতি নিয়ন্ত্রিত হচ্ছিল ।সুতরাং একটু পাখার ভোল্টেজের মাত্রা নিয়ন্ত্রণ সম্পূর্ণরূপে তার নিয়ন্ত্রক ভোল্টেজ রেগুলেটর এর উপর নির্ভরশীল ।একটি পাখার ভোল্টেজের পরিমাণ তার ঘূর্ণন গতির সমানুপাতিক অর্থাৎ অর্থাৎ ভোল্টের যত বাড়বে পাখার গতি তত বাড়বে।গল্পের ছন্দে যদি বলি এনার্জি ডিংক যত খাবেনা আপনার দৌড়ানোর শক্তি ততো বাড়বে।

এবার মুল আলোচনায় আসা যাক। অনেকেই মনে করেন যে ফ্যান এর গতি বাড়ালে বিদ্যুৎ বিল বাড়ে আর গতি কমালে বিদ্যুৎ বিল কমে।আপনি গভীরভাবে ভাবেন তো যা আপনি যখন এনার্জি ড্রিংকে রাস্তায় দৌড়াচ্ছিলেন তখন কি এনার্জি ড্রিংক খাওয়ার পরিমাণ উপরে আপনার গতিবেগ কম ছিল নাকি রাস্তার বাধার কারণে?আপনি অবশ্যই বলবেন রাস্তার প্রকৃতির কারণে বাধার কারণে তাহলে এনার্জি ড্রিংকের উপর কোন কিছু নির্ভর করে নি।তেমনি ভাবে বৈদ্যুতিক পাখা ঘোরার জন্য যতটুকু শক্তি সরবরাহ দেওয়া হচ্ছিল ততটুকুই নিবে শুধু বাধা দিবে ভোল্টেজকে কমিয়ে দিবে রেগুলেটর তাই পাখা ধীরে ঘুরলে বা দ্রুতগতিতে ঘুরলে বিদ্যুৎ খরচ একই লাগবে।

 

লিখেছেন

মোঃ শফিকুল ইসলাম মিলন

ইন্সট্রাক্টর

ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্ট

ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট

 

Tags: No tags

Comments are closed.