এস এস সি পরীক্ষার পর অবসরের তিন মাসের সঠিক ব্যবহার
March 8, 2020
কিভাবে নিজের আত্মবিশ্বাস বাড়াবেন ?
March 23, 2020
Spread the love

ব্যবসায়িক এবং শিল্প ক্ষেত্র কিভাবে কাজ করছে এই বিষয়টি সম্পূর্ণরূপে বুঝতে পারাটাই মূলত ব্যবসায়িক অথবা বানিজ্যিক সচেতনতা। ব্যবসায়িক অথবা বানিজ্যিক সচেতনতা হল চাকরীর প্রয়োজনীয়তার জন্য অনেক নিয়োগকারীদের দ্বারা চিহ্নিত একটি অন্যতম মূল বৈশিষ্ট্য।

ব্যবসায়িক বা বানিজ্যিক সচেতনতা, ব্যবসা অথবা বিজ্ঞানের ছাত্র-ছাত্রীদের জন্য একটি গুরুত্বপূর্ন স্কিল এবং স্কিলটি থাকা অত্যাবশ্যক । তবে এটি সকল ক্ষেত্রের ছাত্র-ছাত্রীদের সাথেই সম্পর্কযুক্ত।

বানিজ্যিক সচেতনতা সমস্ত শিল্প জুড়ে সরকারী এবং বেসরকারী গ্রাজুয়েটদের জন্য মূল্যবান একটি স্কিল। ব্যবসায়িক বা বানিজ্যিক সচেতনতা চিন্তা করার উপায় হিসেবে ব্যবহৃত না বরং এটি বিভিন্ন চাকরীর বিজ্ঞাপনে একটি দক্ষতা হিসেবে ব্যবহৃত হয়। যেমনঃ-

  • ব্যবসায়িক চিন্তা-ভাবনা থাকা
  • ব্যবসায়িক ধারনা থাকা
  • ব্যবসায়িক কাজ বোঝার ক্ষমতা থাকা
  • ব্যবসায়িক মনোভাব থাকা
  • ব্যবসায়িক মনের অধিকারী হওয়া।

 

ব্যবসায়িক বা বানিজ্যিক সচেতনতা থাকার প্রয়োজনীয়তা

শীর্ষস্থানীয় নিয়োগকারীরা ব্যবসায়িক সচেতনতা উপরে দক্ষ লোক নিয়ে থাকেন। বিভিন্ন কম্পানি অথবা যে কোনো প্রতিষ্ঠানে কাজ করার আগ্রহ রয়েছে সে সম্পর্কে জ্ঞান পরীক্ষা করার সম্ভাবনা রয়েছে।

বিভিন্ন প্রতিষ্ঠানের একটা চাহিদা থাকে যে , প্রাথীদের একটি স্পষ্ঠ ধারনা থাকবে ব্যবসায়িক পরিবর্তনের উপরে এবং এই ব্যবসায়িক পরিবর্তন কিভাবে একটি প্রতিষ্ঠানের উপরে প্রভাব ফেলে সে সম্পর্কেও একটি সু-স্পষ্ঠ ধারনা থাকবে।

Comments are closed.