জেনে নিন ব্যবসায়িক সচেতনতা সম্পর্কে
March 19, 2020
জেনে নিন ডিজিটাল মার্কেটিং কি এবং এর প্রকারভেদ
March 24, 2020
Spread the love

জীবনের চলার পথে প্রায় সবসময়ই অনেক কঠিন সমস্যার সম্মুখীন হতে হয়। এই সময়ে সবাই আপনার পাশে নাও থাকতে পারে, আপনার কাছের মানুষটিও ছেড়ে দিতে পারে আপনার হাত, কাছের মানুষ সারাজীবন আপনার কাছে নাও থাকতে পারে। তাই জীবনের এই কঠিন মুহূর্ত থেকে বেরিয়ে আসতে হলে আপনাকে আত্মবিশ্বাসী হতে হবে, নিজেকে নিজের উপর বিশ্বাস রাখতে হবে। যদি আপনি আপনার নিজের উপর বিশ্বাস না রাখতে পারেন তাহলে এগিয়ে যাওয়া হবে খুবই কঠিন। পড়াশোনা, ক্যারিয়ার সবখানে আপনার সবচেয়ে বড় বিশ্বাস আপনার নিজের উপর রাখতে হবে। তাই চলুন জেনে আসি নিজেকে আত্মবিশ্বাস রাখার কয়েকটি উপায়ঃ-

১। নিজেকে মূল্যায়ণ করুন

নিজেকে মূল্যায়ণ করার মানে হচ্ছে আপনার মধ্যে কি কি ভাল দিক এবং আপনার মধ্যের গুণসমূহ খুজে বের করা। আপনি হয়ত ভাল গান করেন, সুন্দর করে গুছিয়ে কথা বলতে পারেন। হয়ত আপনি ভাল ঘর সাজাতে পটু। এর কোনটাই যদি না হয় তাহলে খেয়াল করে দেখুন, নিশ্চই আপনি একজন ভাল মানুষ, কারো ক্ষতি করেন না, কারো ক্ষতি করার ইচ্ছাও নেই আপনার । নিজের এসব গুনগুলোকে মূল্যায়ণ করুন। নিজের প্রশংসা করুন। যা করতে ভালবাসেন নিয়মিত অল্প সময়ের জন্য হলেও তার চর্চা করুন।

 

২। সমালোচনা থেকে দূরে থাকুন
আমাদের চারপাশে এমন অনেক মানুষ আছে একে অপর কে নিয়ে সমালচনা করে থাকে।  আমাদের ভুলত্রুটি  গুলকে অনেক বড় করে তুলে ধরে। এমন মানুষ থেকে দূরে থাকুন। আপনার প্রিয় বন্ধুটি যতই বুদ্ধিমান, জ্ঞানী হোক না কেন তার সাহচার্যে আপনি যদি নিজেকে কোনোক্রমে ছোট অনুভব না করেন, যদি ছোট অনুভব করেন তাহলে তাকে এড়িয়ে চলুন। নিজের সম্পর্কে নেতিবাচক ধারণা আত্মবিশ্বাসহীনতার মূল কারণ। তাই এমন ধারণা দেয় এমন মানুষের কাছ থেকে দূরে থাকুন। এমনকি এসব কাজও বর্জন করুন। আপনি হয়ত এমন কোন কাজ করছেন যাতে আপনি দক্ষ নন, সেই কাজে প্রশিক্ষণ নিয়ে কাজটি সম্পূর্ণ করুন।

৩।দক্ষতা বৃদ্ধির চেষ্টা করুন
এখন যেকোন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে দক্ষতা বৃদ্ধি করা সম্ভব। এমনকি ঘরে বসে অনলাইনে আপনি বিভিন্ন কোর্স করতে পারবেন, পরীক্ষা দিতে পারবেন। তাই এ সকল বিষয়ে প্রশিক্ষণ নিয়েদক্ষতা বৃদ্ধির চেষ্টা করুন।

৪। সফল মানুষদের গল্প পড়ুন

পৃথিবীতে এমন অনেক মানুষ আছেন যারা হয়ত শুরুতে তেমন সফল ছিলেন না। হয়ত অনেক দুঃখ দারিদ্র মোকাবেলা করে আজ তারা সফল। তাদের গল্প পড়ুন। অনুপ্রেরণা নিন। তাদের মত একদিন আপনিও পারবেন। শুধু নিজের উপর বিশ্বাস রাখতে হবে।

৫।নিজের ভুলগুলোকে স্বীকার করুন-

মানুষ মাত্রই ভুল। তাই আপনি যতই দক্ষ মানুষই হোন না কেন ভুল আপনার হবেই। আবার হয়ত হঠাৎ রেগে যাওয়া, মনোযোগ দিয়ে কাজ করতে না পারা ইত্যাদি সমস্যা আপনার রয়েছে। এগুলো স্বীকার করে নিন। স্বীকার করা মানে ছোট হওয়া নয়। কেউ তার দুর্বলতা স্বীকার করলেই সে ছোট হয়ে যায় না বরং যেই সময় থেকে আপনি জেনে গেলেন আপনার কি কি ত্রুটি তখন থেকে নিজেকে সরিয়ে আনতে পাড়বেন।

সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে, নিজেকে নিয়ে ভাবুন, নিজেকে জানার চেষ্টা করুন এবং কিভাবে তৈরি করবেন নিজেকে সেটা ঠিক করুন। নিজের আত্মবিশ্বাস করে তুলুন ,সফল আপনি নিশ্চই হবেন।

 

Comments are closed.