Recognition of Prior learning (RPL)  বা জাতীয় দক্ষতা সনদ। যারা কর্মজীবী এবং অভিজ্ঞ, দক্ষতা আছে কিন্তু সনদ নেই, তাদের দক্ষতা যাচাই করে দক্ষতার সনদ গ্রহণের উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

তথ্য অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশী প্রবাসীর সংখ্যা ১ কোটি ২০ লাখ প্রায়। সারা বিশ্বে যতজন প্রবাসী বাস করে তার সিংহভাগই মধ্যপ্রাচ্যে বসবাস করে এবং এর সংখ্যা প্রায় ২৮ লাখ।

প্রতি বছর বিপুল পরিমান রেমিটেন্স বাংলাদেশে আসে মধ্যপ্রাচ্যের এসকল শ্রমিকদের মাধ্যমে। কিন্তু দুঃখজনক বিষয় হচ্ছে মধ্যপ্রাচ্যে যেসকল বাংলাদেশী শ্রমিক রয়েছে তাদের অধিকেরই দক্ষতা থাকার পরেও তারা অনেক অদক্ষ্য শ্রমিকের পরিমান পারিশ্রমিক পেয়ে থাকেন। বাংলাদেশের প্রবাসী শ্রমিকেরা বিশ্বের বিভিন্ন দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখলেও বেশিরভাগ ক্ষেত্রেই তার যথাযথ মূল্যায়ন তারা পাননা, বিভিন্ন কারনে তারা সম্মানজনক পারিশ্রমিক পায়না, আর এর অনেক গুলো কারনের মধ্যে গুরুত্বপূর্ণ একটি কারন  হচ্ছে দক্ষতার সনদের অভাব। কাজের দক্ষতা এবং অভিজ্ঞতা থাকা স্বতেও একটি দক্ষতা সনদের অভাবে সঠিক পারিশ্রমিক অর্জন করতে পারছেনা। ১০ বছরের অধিক কাজের বা শ্রমের অভিজ্ঞতা থাকার পরেও একজন অদক্ষ্য ও অনভিজ্ঞ শ্রমিকের পরিমানে আয় করেন।  দক্ষতা না থাকলে শুধু যে ন্যায্য মজুরি পেতে সমস্যা হয় তা ই নয়, নিজের দেশের অর্থনৈতিক কাঠামোতে প্রবাসী শ্রমিকদের সংহত করার ক্ষেত্রেও জটিলতা সৃষ্টি করে।  

RPL এর মাধ্যমে আপনি যদি প্রবাসী শ্রমিক হয়ে থাকেন বা প্রবাসে যেতে আগ্রহী হয়ে থাকেন, তবে আপনার দক্ষতা ও অভিজ্ঞতাকে সনদে রুপান্তর করতে পারেন। বাঙালী প্রবাসী শ্রমিকদের সম্মানজনক পারিশ্রমিক নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাথে কাজ করছে আন্তর্জাতিক শ্রম সংস্থা ILO.

কাদেরদের জন্য RPL?

RPL প্রক্রিয়ায় যে কোন দক্ষ বা অভিজ্ঞ ব্যাক্তি তার অভিজ্ঞতাকে সনদে রুপান্তর করতে পারবে। তবে আরপিএল হচ্ছে মূলত তাদের জন্য যাদের কাজের দক্ষতা এবং অভিজ্ঞতা আছে কিন্তু কোন সনদ নেই এবং তাদের প্রাতিষ্ঠানিক জ্ঞান কম আর এই সংখ্যাটাও কিন্তু একেবারেই কম নয়। এক্ষেত্রে নতুন করে কোন কোর্স বা ট্রেনিং করতে হয় না, একজন ব্যাক্তি তার পূর্বের অভিজ্ঞতা বা দক্ষতাকে যোগ্যতার সনদের রূপান্তর করতে পারছেন।

কিভাবে এবং কোথায় করবেন?

বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট(বিএসডিআই) বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত একটি প্রতিষ্ঠান । আপনার নির্দিষ্ট অকুপেশনে দক্ষতা বা অভিজ্ঞতার RPL সনদ গ্রহণ করতে সহযোগিতা করছে বিএসডিআই । এক্ষেত্রে প্রার্থীর প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে যোগ্যতা অনুযায়ী নির্দিষ্ট সেক্টরে বা অকুপেশনে রেজিস্ট্রেশন করে মাত্র ৩ দিনে জাতীয় দক্ষতার সনদ গ্রহণ করতে পারবেন। ৩ দিনের এই প্রক্রিয়ায় প্রথম ২ দিন ট্রেনিং এবং ৩য় দিন দক্ষতা যাচাইয়ের পরীক্ষার মাধ্যমে সম্পূর্ণ RPL এর প্রক্রিয়া সম্পন্ন হয়ে থাকে। দক্ষতা যাচাইয়ের সরকার নির্ধারিত সবগুলো অকুপেশন বা পেশা নিয়েই কাজ করছে বিএসডিআই।

যোগাযোগঃ বাড়ি- ২বি, রোড-১২, মিরপুর রোড, ধানমন্ডি। ফোনঃ ০১৭১৩৪৯৩২৪৬। ইমেইলঃ[email protected].