ফ্রেশারদের চাকুরীর প্রস্তুতিঃ [পর্ব ৩]

 

ফ্রেশারদের চাকুরীর প্রস্তুতিঃ [পর্ব ৩]

চাকুরীর ইন্টারভিউতে কেমন হওয়া উচিত আপনার পোশাক
মোঃ জায়েদুল হক, ইন্সট্রাকটর, ড্যাফোডিল পলিটেকনিক ইন্সটিটিউট

 

ইন্টারভিউতে চাকুরীপ্রার্থীর যোগ্যতা, বিচক্ষণতা, উপস্থিত বুদ্ধি, সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ও উপস্থাপনের দক্ষতা চাকুরীদাতা যাচাই করে থাকেন। ইন্টারভিউতে চাকুরীপ্রার্থীর সফলতা তার আচার আচরণ, পরিচ্ছন্নতা, চিন্তা-ভাবনা, পোশাক ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর নির্ভর করে। চলুন এই পর্বে জেনে আসি চাকুরীর ইন্টারভিউতে কেমন হওয়া উচিত আপনার পোশাক।

 

ক) পুরুষদের ক্ষেত্রে
ইন্টারভিউতে আপনার পোশাক হিসেবে সাদা ফুল স্লিভ শার্ট, কালো প্যান্ট, কালো বেল্ট কালো মোজা এবং কালো পলিশ করা চামড়ার সুজ হতে পারে আপনার প্রথম পছন্দ। সাদা শার্টের পরিবর্তে নেভি ব্লু ,কালো, ধূসর ও বাদামি ইত্যাদি রঙের শার্ট বেছে নিতে পারেন। খুব বেশি উজ্জ্বল ও টকটকে রঙের শার্ট পরিহার করতে হবে। কালো চামড়ার সুজের পরিবর্তে বাদামী চামড়ার সুজ বেছে নিতে পারেন । বাদামী সুজের ক্ষেত্রে বাদামী বেল্ট পড়ুন। আপনার সুজ যাতে অতিরিক্ত স্টাইলিশ না হয় সেদিকে অবশ্যই লক্ষ্য রাখবেন।

যে প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিচ্ছেন, সেই প্রতিষ্ঠানে ধরন ও যে পজিশনের জন্য ইন্টারভিউ দিচ্ছেন তার উপর নির্ভর করে আপনি স্যুট-টাই বেছে নিতে পারেন। শার্টের সঙ্গে মানানসই হালকা রঙের টাই পরিধান করুন। গাঢ় রঙের টাই পরিহার করুন। হালকা রঙের ফুল স্লিভ শার্টের সঙ্গে গাড় রঙের স্যুট অথবা গাঢ় রঙের ফুল স্লিভ শার্টের সঙ্গে হালকা রঙের স্যুট আপনার পারসোনালিটিকে আকর্ষনীয় করে তুলতে পারে। নিট ও ক্লিন শেভ অথবা দাঁড়ি রাখলে তা খুব ভালো করে ট্রিম করে নিবেন। হেয়ার স্টাইলটা যাতে মার্জিত এবং পরিপাটির হয় তা লক্ষ্য রাখুন।

জিন্স, টি-সার্ট, ফতুয়া ইত্যাদী পোশাক অবশ্যই পরিহার করুন।

 

 

খ) নারীদের ক্ষেত্রেঃ
চাকুরীর ইন্টারভিউতে নারীদের মার্জিত পোষাক পরিধান করা জরুরী। হালকা কালারের শাড়ি পরতে পারেন। শাড়ি সঙ্গে ম্যাচ করে ফুল স্লিভের ব্লাউজ ও শাড়ি সঙ্গে মানানসই জুতা পছন্দ করবেন। হাই হিলের জুতা না পরাই ভালো। অতিরিক্ত কারুকাজ পূর্ণ শাড়ি এড়িয়ে চলতে হবে। মেয়েদের ক্ষেত্রে অতিরিক্ত মেক আপ না নেওয়াই উত্তম। চাকরির ইন্টারভিউতে যতটা সম্ভব সজীব, পরিচ্ছন্ন ও স্বাভাবিক থাকার চেষ্টা করুন। ধর্মীয় রীতিনীতি মেনে হিজাব পরলে ইন্টারভিউতে ইমপ্রেশন নষ্ট হবে- এমন ধারণা ভুল। বরং হিজাবের সঙ্গে মানানসই রক্ষণশীল পোশাকে হয়ে উঠতে পারেন অনন্যা।  হিজাব ব্যবহারের ক্ষেত্রে পোশাকের রং ও ধরনকে মাথায় রেখে হিজাব বাছাই করতে হবে। পোশাকের রঙের সাথে মিলিয়ে বা বিপরীত রঙের হিজাব ব্যবহার করতে পারেন।

 

আজ এই পর্যন্তই। আমন্ত্রন থাকল পরবর্তী পর্ব পড়ার জন্য।

 

Tags: No tags

Comments are closed.