ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন

ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন

 

আমরা ভোজনরসিক মানুষ। খাবার খেতে কিংবা পরিবেশন করতে আমরা মোটামুটি  সবাই পছন্দ করি। আর সেটা যদি হয় রেস্টুরেন্ট এর স্বাদে স্বাস্থ্যকর খাবার তাহলে তো কথাই নাই। কিন্তু এই পছন্দের কাজটিই যদি আমরা প্রফেশন হিসেবে বেছে নেই কেমন হয় ভাবুন তো!! বর্তমান বিশ্বে বহুল জনপ্রিয় এবং আলোচিত একটি প্রফেশন হলো ‘ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন। ৪ বছর মেয়াদি হোটেল ম্যানেজমেন্ট কোর্স সম্পন্ন করে কিংবা গভর্নমেন্ট অথবা ননগভর্ণমেন্ট প্রতিষ্ঠানে ডিপ্লোমা কোর্স করে আপনিও হতে পারেন একজন প্রফেশনাল শেফ।

 

F&B production

 

কোর্সটি কেন করবেন ?

বাংলাদেশের বিভিন্ন জেলাশহরে গড়ে উঠেছে পাঁচতারকা রেস্টুরেন্ট কিংবা  ছোটোখাটো রেস্টুরেন্টে। যেখানে প্রফেশনাল শেফ হিসেবে কাজ এর সুযোগ পাচ্ছে অনেকেই। শেফ বা কুক, হোটেল ম্যানেজমেন্ট কোর্সের একটি অংশ। প্রশিক্ষিত শেফ কিংবা প্রফেশনাল  শেফ হিসেবে নিজেকে গড়ে তুলতে হলে ‘ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন’ কোর্স সম্পন্ন করতে হবে।

 

F&B production

 

ফুড ও বেভারেজ ইন্ডাস্ট্রিতে একজন প্রোডাকশন অফিসার সাধারণত খাবার উৎপাদনকারী কোম্পানি বা প্রতিষ্ঠানে পোলট্রি ও ডেইরি ফার্মে, খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্রকল্পে এবং সফট ড্রিংকস তৈরির কারখানায় কাজ করেন। কোর্সটি সম্পন্ন করে আপনি দেশে বা দেশের বাইরে বিভিন্ন জনপ্রিয় হোটেল, মোটেল কিংবা রেস্টুরেন্টএ শেফ বা কুক কিংবা প্রোডাকশন অফিসার হিসেবে কাজ করার সুযোগ পাবেন।

 

কোর্সটি কোথায় করবেন?

বর্তমানে বাংলাদেশ সরকার এর SEIP এর আওতায় বাংলাদেশ উইমেন চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্র্রি এর তত্ত্বাবধায়নে শুধুমাত্র নারীদের উদ্যোক্তা তৈরির লক্ষে ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন’ ফ্রি কোর্স করানো হয়।  এছাড়াও বেসরকারিভাবে অনেক রেস্টুরেন্ট ও প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের শেফ কোর্সটি করিয়ে থাকে। এমনকি তারা কোর্স সমাপ্তির পর দেশের বাইরে নিয়ে যাওয়ার সুযোগ করেও দেয়। তাছাড়াও প্রতিষ্ঠান থেকে পাঁচতারকা রেস্টুরেন্ট, হোটেল, ফাস্টফুড শপ এ ইন্টার্নশীপ ব্যবস্থা করে দেয়া হয়।

 

 

F&B production

 

বাংলাদেশের বিভিন্ন জায়গায় শেফের কোর্স কিংবা ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন কোর্সটি করতে পারবেন। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট(BSDI),  ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইন্সটিটিউট (মহাখালী), ইন্সটিটিউট অব ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট, রাজমণি ঈশা খাঁ হোটেল ম্যানেজমেন্ট ট্রেনিং কোর্স ইত্যাদি।

 

নাজমুন নাহার

ডিজিটাল মার্কেটিং অফিসার

বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট 

Tags: No tags

Comments are closed.